মহেশখালীর প্রথম মানুষ হিসেবে ওসি পদে পদোন্নতি - dailymoheshkhali.com মহেশখালীর প্রথম মানুষ হিসেবে ওসি পদে পদোন্নতি - dailymoheshkhali.com

মহেশখালীর প্রথম মানুষ হিসেবে ওসি পদে পদোন্নতি




মহেশখালী ডেস্ক | ০৬ ডিসেম্বর ২০২১ - সোমবার।

মহেশখালীর থেকে প্রথম মানুষ হিসেবে পদোন্নতি পেয়ে ফটিকছড়ির ভুজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন মুহাম্মদ হেলাল উদ্দিন ফারুক  ।


সূত্রে জানা গেছে তিনি কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার উত্তর নলবিলা গ্রামের পিতা মৃত আব্দুস ছবুর এবং মাতা মছুদা বেগমের ছয় সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ। ১৯৮২ সালের ১২ জানুয়ারি জন্ম গ্রহণ করেন তিনি। 



উত্তর নলবিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিকের শিক্ষা শেষ করে ১৯৯৩ সালে ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেণীতে ভর্তি।

১৯৯৮ সালে নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক, ২০০০ সালে মহেশখালী কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক, ২০০৩ সালে (পরীক্ষা ২০০৫ সালে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কক্সবাজার সরকারি কলেজ থেকে উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেণীতে ডিস্টিংশনসহ স্নাতক(সম্মান) এবং ২০০৪ সালে (পরীক্ষা ২০০৭ সালে) চট্টগ্রাম কলেজ থেকে একই বিষয়ে  প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন। ২০০৭ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে চূড়ান্তভাবে কক্সবাজার জেলায় প্রথম স্থান অধীকার করে বহিরাগত ক্যাডেট এসআই পদে নির্বাচিত হয়ে পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে যোগদান। সফল ভাবে এক বছরের মৌলিক প্রশিক্ষণ শেষে ছয়শত ক্যাডেটের মধ্যে আইন বিষয়ে প্রথম স্হান অর্জন। ২৪ সেপ্টেম্বর ২০০৮ সালে চট্টগ্রাম জেলার সীতাকুন্ড থানায় যোগদান।পরবর্তীতে বোয়ালখালী থানা, লামা থানা, সাতকানিয়া থানা ও ভূজপুর থানায় সুনাম ও সফলতার সাথে চাকরি করেন । বিভাগীয় সকল পরীক্ষা ও প্রশিক্ষণ যথাসময়ে সফলভাবে সম্পন্ন করে মাত্র আট বছরের মাথায় ডিসেম্বর-২০১৬ মাসে পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি লাভ (মহেশখালী উপজেলায় প্রথম)। পুলিশ পরিদর্শক হিসাবে পদোন্নতির পর ওসি-তদন্ত হিসাবে ভূজপুর, পটিয়া, বোয়ালখালী থানায় চাকুরী করেন। সর্বশেষ পুলিশ পরিদর্শক (তদন্ত) হিসেবে মীরসরাই উপজেলার জোরারগঞ্জ থানায় কর্মরত দিন শেষে তার প্রাক্তন কর্মস্থল ফটিকছড়ির ভুজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন।  


চাকরিজীবনে একাধিক ক্লু-লেস হত্যা মামলাসহ অন্যান্য মামলার রহস্য উদঘাটন, সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালনের জন্য রেঞ্জ পর্যায়ে শ্রেষ্ঠ তদন্তকারী কর্মকর্তার পুরস্কারসহ অর্ধশতাধিক পুরস্কার লাভ করেন।


সামাজিক সংগঠনঃ মহেশখালীর উত্তর নলবিলা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা ও পরিচালনায় প্রত্যক্ষ ভূমিকা (পরিচালনা কমিটির দাতা সদস্য), উত্তর নলবিলা জয়নাল আবেদীন হাফেজিয়া এতিমখানা পরিচালনা, চট্টগ্রাম বিভাগীয় সমাজ কল্যাণ ফেডারেশনের আজীবন সদস্যসহ অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত। 


দেশপ্রেমিক নিবেদিত প্রান ব্যাক্তিত্বসম্পন্ন সদালাপী এ মানুষটি পুলিশ কর্মকর্তার বাইরেও একজন জ্ঞানপিপাসু ব্যক্তি। বিভিন্ন বিষয়ে নিয়মিত পড়ালেখা করেন তিনি। তিনি আজ মহেশখালীর মানুষ হিসেবে প্রথম পুলিশ বিভাগে ওসির দায়িত্ব পেলেন। তাঁকে দৈনিক মহেশখালীর পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন।







No Comment
মন্তব্য লিখুন
comment url