ধর্মীয় অবমাননার অভিযোগে পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ঘোষণা - dailymoheshkhali.com ধর্মীয় অবমাননার অভিযোগে পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ঘোষণা - dailymoheshkhali.com

ধর্মীয় অবমাননার অভিযোগে পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ঘোষণা

 

ছবি : ইন্টারনেট 

প্রযুক্তি ডেস্ক ;

শনিবার,৪ ফেব্রুয়ারী, ২০২৩ ;

ডেইলি মহেশখালী। 


বিশ্বের অন্যতম তথ্যভান্ডার হিসেবে পরিচিত জনপ্রিয় তথ্যকোষ উইকিপিডিয়াকে ধর্মীয় বিদ্বেষমূলক কন্টেন্ট সরানোর জন্য ৪৮ ঘন্টা সময় বেঁধে দিয়েছিল পাকিস্তান টেলিকমিউনিকেশন অথোরিটি (পিটিএ), কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে তা না করার কারণে উইকিপিডিয়াকে পাকিস্তানে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 


বিশ্বব্যাপী উইকিপিডিয়া একটি মুক্ত এবং সম্পাদনযোগ্য তথ্যকোষ। সারা পৃথিবীর যেকোনো জায়গা থেকে যেকোনো ইন্টারনেট ব্যবহারকারী সহজেই যেকোনো তথ্য সংযোজন বিয়োজন করতে পারে উইকিপিডিয়ায়। তাছাড়া বিশ্বের লক্ষ-কোটি ব্যবহারকারী যেকোনো সাধারণ তথ্যের জন্য উইকিপিডিয়ার উপর নির্ভর করে থাকে। 


উইকিপিডিয়াকে ধর্মীয় অবমাননাকর কন্টেন্ট না সরানোর অভিযোগে নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তানের টেলিকমিউনিকেশন কতৃপক্ষ (পিটএ)

 এতে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথোরিটি (পিটিএ) এর নিষেধাজ্ঞার মধ্য দিয়ে সেই সেবা থেকে বঞ্চিত হতে যাচ্ছে পাকিস্তানের জনগণ। 


 

পিটিএ জানিয়েছেন,উইকিপিডিয়া তাদের নির্দেশনার কোনো জবাব দেয়নি এবং কন্টেন্টও সরায়নি। 


আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ডনের সঙ্গে পিটিএ-এর মুখপাত্র মালাহাত ওবাইদ বলেছেন, "প্রাথমিকভাবে নির্দেশনা না মানায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে এ সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করা হবে যদি নির্দিষ্ট ওই কন্টেন্টগুলো মুছে দেওয়া হয়।"




উল্লেখ্য ৪ ফেব্রুয়ারী (শনিবার)  পাকিস্তানে উইকিপিডিয়ায় প্রবেশের চেষ্টা করা হলে মোবাইল বা কম্পিউটারের পর্দায় ''এই সাইটে প্রবেশ করা সম্ভব নয়" লেখাটি ভেসে উঠেছে।


উইকিপিডিয়ার পরিচালক সংস্থা উইকিমিডিয়া গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারী ) জানায়, উইকিপিডিয়ায় কি ধরনের কন্টেন্ট যুক্ত করা হয় এ নিয়ে তারা কোনো সিদ্ধান্ত নেয় না।


উইকিপিডিয়া নিষিদ্ধ হওয়ার আগে উইকিমিডিয়া সতর্কতা দিয়ে বলেছিল, ‘আমরা বিশ্বাস করি তথ্য পাওয়া একটি মানবাধিকার। পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ মানে বিশ্বের পঞ্চম জনবহুল দেশের জনগণকে বিনামূল্যে তথ্য পাওয়া থেকে বঞ্চিত করা। যদি এমনটি চলতে থাকে তালে এটি সবাইকে পাকিস্তানের ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে তথ্য পাওয়া থেকে বঞ্চিত করবে।



তথ্য সূত্র : দ্য ডন 





No Comment
মন্তব্য লিখুন
comment url