আজ ডিজিটাল বাংলাদেশ দিবস : চালু হচ্ছে ফাইভ জি নেটওয়ার্ক - dailymoheshkhali.com আজ ডিজিটাল বাংলাদেশ দিবস : চালু হচ্ছে ফাইভ জি নেটওয়ার্ক - dailymoheshkhali.com

আজ ডিজিটাল বাংলাদেশ দিবস : চালু হচ্ছে ফাইভ জি নেটওয়ার্ক

 



তথ্য প্রযুক্তির দিক দিয়ে নতুন দিক উন্মোচিত হতে যাচ্ছে বাংলাদেশে। ১৯৯২ সালে ১জি,২জি, ২০১২ সালের ১৪ অক্টোবর ৩জি চালু হয় এবং ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারিতে ৪জি চালু হওয়ার পর দেশে চালু হতে যাচ্ছে ৫জি বা 5th Generation ।ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসের দিনে ৫জি’র যুগে প্রবেশ করছে বাংলাদেশ। আজ সেই দিন,আজ ডিজিটাল বাংলাদেশ দিবস। দেশে প্রথম ১২ ডিসেম্বরকে ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালন করা হয়েছে ২০২০ সালে। এবার ২০২১ সালে এসে আজ পরীক্ষামূলকভাবে ৫জি চালু করা হবে দেশীয় সিম কোম্পানি টেলিটক এ। 

তিনি আরও জানান, প্রাথমিকভাবে সীমিত আকারে টেলিটকের মাধ্যমে ৬টি সাইটে পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করা হচ্ছে। পরবর্তীতে অন্য মুঠোফোন অপারেটরদের জন্য ৫জি তরঙ্গ নিলাম করা হবে। ফলে আগামী বছর অন্যান্য অপারেটরও ৫জি চালু করতে পারবে।


টেলিটককে ইতোমধ্যে ২ হাজার ২০৪ কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এই প্রকল্পটি বাস্তবায়ন করতে হবে ২০২৩ সালে। এছাড়া ৫জি সেবার জন্য অপারেটরটিকে ইতোমধ্যে স্পেকট্রামও বরাদ্দ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (BTRC)।


৬টি সাইটের মধ্যে ৪টিতে অবকাঠামো ও প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে হুওয়াওয়ে এবং দুইটিতে নোকিয়া। হুওয়াওয়ে বাংলাদেশের চিফ টেকনিক্যাল অফিসার কেভিন স্যু বলেন, ফোর জি মানুষের জীবন বদলে দিয়েছে, ফাইভ জি বদলে দেবে সমাজ এবং সেই যাত্রার অংশ হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। বাংলাদেশে ফাইভ জি নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে আমরা টেলিটকের সাথে অংশ নিয়েছি। প্রাথমিকভাবে আমরা টেলিটকের এই প্রথম ফাইভ জি সাইটগুলির মধ্যে ৬৫ শতাংশেরও বেশি সাইটে আমরা প্রযুক্তি প্রদান করছি। একটি সম্পূর্ণভাবে কানেক্টেড ও ইন্টেলিজেন্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশে হুয়াওয়ে রয়েছে।


মোবাইল ফোনের পঞ্চম জেনারেশন ইন্টারনেটকে সংক্ষেপে বলা হয় ফাইভজি বা ৫জি।

এদিকে দেশে ৫জি চালু নিয়ে জনগণের অনুভূতি ইচ্ছে জানতে চাওয়া হলে, তারা দৈনিক মহেশখালীকে জানান, "তাদের নিজেদের মোবাইলে টেলিটক এর নেটওয়ার্ক পায়না, ৫জি কিভাবে পাবো? সরকারের উচিৎ আগে নেটওয়ার্ক সমস্যার সমাধান করা। "



আজ ৫জি'র যুগে এসে এমন সব প্রশ্ন বেমানান বলে মন্তব্য করেছেন বিভিন্ন ব্যক্তি এবং কূটনীতিকরা। 

তারা সরকারের সমালোচনা করে গণমাধ্যমকে জানান, সরকারের ৫জি প্রযুক্তি চালু করার আগে গ্রামাঞ্চলে নেটওয়ার্ক সমস্যার সমাধান করা, এতে শহর থেকে গ্রাম সকলের জন্য ইন্টারনেট ব্যবহার করা ঝামেলাহীন হয়ে উঠবে। 





No Comment
মন্তব্য লিখুন
comment url