GoDaddy : হ্যাক হয়েছে ডোমেন রেজিস্ট্রার গোড্যাডি, ঝুঁকিতে ১২ লক্ষ ওয়ার্ডপ্রেস ইউজারের ডেটা - dailymoheshkhali.com GoDaddy : হ্যাক হয়েছে ডোমেন রেজিস্ট্রার গোড্যাডি, ঝুঁকিতে ১২ লক্ষ ওয়ার্ডপ্রেস ইউজারের ডেটা - dailymoheshkhali.com

GoDaddy : হ্যাক হয়েছে ডোমেন রেজিস্ট্রার গোড্যাডি, ঝুঁকিতে ১২ লক্ষ ওয়ার্ডপ্রেস ইউজারের ডেটা



গত ৬ সেপ্টেম্বর থেকে আনঅথরাইজড তৃতীয় পক্ষ বা থার্ড পার্টির হস্তক্ষেপ লক্ষ্য করা হয়েছে গোড্যাডির ডোমেইনে। এর ফলে প্রায় ১২ লক্ষ অ্যাক্টিভ এবং ইন-অ্যাক্টিভ ওয়ার্ডপ্রেস ইউজারের ইমেল আইডি এবং নম্বর ফাঁস হতে পারে বলে জানা গেছে। 


বড়সড় বিপদ ঘনিয়েছে গোড্যাডির উপর। এই GoDaddy হল বিশ্বের অন্যতম বড় ডোমেন রেজিস্ট্রার। একটি সিকিউরিটি ব্রিচ বা নিরাপত্তা সংক্তান্ত সমস্যা দেখা দিয়েছে সেখানে। সোজা বাংলা বলতে গেলে হ্যাক হয়েছে GoDaddy। আর তার জেরে ১২ লক্ষ ওয়ার্ডপ্রেস ইউজারের তথ্য ঝুঁকির সম্মুখীন হয়েছে। সম্প্রতি GoDaddy- র তরফে এমনটাই জানা গিয়েছে। এই সংস্থা তাদের US Securities and Exchange Commission- এর কাছে বিবৃতি প্রকাশ করে জানিয়েছে যে, তাদের ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রে তৃতীয় পার্টির হস্তক্ষেপ নজরে এসেছে।  গোড্যাডির তরফে জানান হয়েছে যে, তারা তাদের পরিচালন করা ওয়ার্ডপ্রেস হোস্টিং এনভারনমেন্টে সন্দেহেজনক গতিবিধি এবং তৃতীয় পার্টির হস্তক্ষেপ লক্ষ্য করেছে। আর তা থেকেই মনে করা হয়েছে যে হ্যাক হয়েছে গোড্যাডি ডোমেন রেজিস্ট্রার। ইতিমধ্যেই এই প্রসঙ্গে তদন্ত শুরু করেছেন গোড্যাডি কর্তৃপক্ষ। আইনানুগ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি একটি আইটি ফরেন্সিক ফার্মের সাহায্যও নেওয়া হচ্ছে। একটি কম্প্রোমাইজড পাসওয়ার্ডের সাহায্যে কোনও এক আনঅথরাইজড থার্ড পার্টি গোড্যাডির লিগ্যাসি কোডের ক্ষেত্রে প্রভিশনিং সিস্টেম অ্যাকসেস করতে সক্ষম হয়েছে। এই লিগ্যাসি কোড আসলে ওয়ার্ডপ্রেস পরিচালনার জন্যই রাখা হয়েছিল।





No Comment
মন্তব্য লিখুন
comment url